ই-অগ্রণী দর্পণ

অগ্রণী ব্যাংকের নিজস্ব প্রকাশনা

অগ্রণী ব্যাংকে ১৫তম বার্ষিক সাধারণ সভা

অগ্রণী ব্যাংক লিমিটেডের ১৫তম বার্ষিক সাধারণ সভা ২৮ জুন ২০২২ তারিখে অনুষ্ঠিত হয়েছে। প্রধান কার্যালেয়ের বোর্ড রুমে অনুষ্ঠিত এ সভার সভাপতিত্ব করেন ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ড. জায়েদ বখ্‌ত। সভায় সরকারের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব বদরে মুনির ফেরদৌস। সভায় পরিচলনা পর্ষদের পরিচালক বিশ্বজিৎ ভট্টাচার্য খোকন, মফিজ উদ্দীন আহমেদ, কাশেম হুমায়ূন, কেএমএন মঞ্জুরুল হক লাবলু, খোন্দকার ফজলে রশিদ, তানজিনা ইসমাইল, মো. শাহাদাৎ হোসেন, এফসিএ এবং মোহাম্মদ মাসুদ রানা চৌধুরী, ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও মোহম্মদ শামস্-উল ইসলাম, বাংলাদেশ ব্যাংকের পর্যবেক্ষক এবং নির্বাহী পরিচালক মো. আওলাদ হোসেন চৌধুরী, উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. হাবিবুর রহমান গাজী, মো. আনোয়ারুল ইসলাম ও মো. মনিরুল ইসলাম, মহাব্যবস্থাপকবৃন্দ ও নিরীক্ষা ফার্মের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।
পর্ষদ চেয়ারম্যান বিশিষ্ট অর্থনীতিবিদ ড. জায়েদ বখ্‌ত বলেন, কোভিড পরিস্থিতির কারণে বিগত বছরটিও ছিল আমাদের জন্য অত্যন্ত চ্যালেঞ্জিং। এতদসত্ত্বেও ব্যাংকের সুশাসন, ক্যাপিটাল এডিকুয়েসি মুনাফা, ঋণ ও আদায়, আমানত বৃদ্ধি তথা সর্বদিক দিয়েই অগ্রণী ব্যাংক তার সাফল্য দেখিয়ে যেতে সক্ষম হয়েছে। পূর্ববর্তী বছর সমূহের কাজের ধারাবাহিকতা রক্ষা করাসহ অগ্রণী ব্যাংক এ বছরটিতে নতুন নতুন পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করেছে। অনেক ক্ষেত্রে আমরা প্রথমস্থান লাভ করেছি, বাংলাদেশ ব্যাংক কর্তৃক পুরস্কৃত হয়েছি। এই সাফল্য লাভের জন্য তিনি ব্যাংকের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারী এবং অগ্রণী ব্যাংকের প্রতি আস্থা রাখার জন্য গ্রাহকদের প্রতি ধন্যবাদ জানান। অর্থ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব বদরে মুনির ফেরদৌস বার্ষিক সাধারণ সভায় উপস্থিত থেকে মূল্যবান পরামর্শ প্রদান করেছেন, এজন্য তিনি তাকে ধন্যবাদ জানান।
ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও মোহম্মদ শামস্-উল ইসলাম ২০২১ সালে ব্যাংকের সাফল্য গাঁথা, ব্যবসায়িক কার্যক্রম ও আর্থিক সূচক সমূহের অবস্থা তুলে ধরে বক্তব্য প্রদান করেন। তিনি ব্যাংকের আমানত, ঋণ ও অগ্রিম, পরিচালন মুনাফা, আমদানি, রপ্তানি, রেমিট্যান্স, শ্রেণিকৃত ঋণ আদায়সহ বিভিন্ন সেবা খাতে ব্যাংকের ভূমিকা উল্লেখ করে সমাজ তথা জাতীয় অর্থনীতিতে রাষ্ট্র মালিকানাধীন এই প্রতিষ্ঠানের অবদান ও সাফল্যের বিশদ বর্ণনা দেন। তিনি বলেন ২০২১ সালে ব্যাংকের মোট সম্পদ ২০২০ সালের তুলনায় ১০,১৯২ কোটি টাকা বা ৯% বৃদ্ধি পেয়ে ১,১৯,৫০১ কোটি টাকায় উন্নিত হয়। ব্যাংকের মোট সম্পদের মধ্যে সুদবাহী সম্পদের পরিমাণ ৬৬,২৩৫ কোটি টাকা যা মোট সম্পদের ৫৫%। ২০২১ সালে ঋণ ও অগ্রিমের পরিমাণ দাঁড়িয়েছে ৫৯,৭৯০ কোটি টাকায় যা ২০২০ সালে ছিল ৫১,৯৪৪ কোটি টাকা। ২০২১ সালে ঋণ ও অগ্রিমের মধ্যে নিয়মিত ঋণের পরিমাণ ৮৩%। এ বছরে ঋণ-আমানত অনুপাত ছিল ৫৯.২৮%। ২০২১ সালে অগ্রণী ব্যাংক ১ লক্ষ কোটি টাকা আমানত সংগ্রহের মাইলফক অর্জন করেছে যা ব্যাংকের প্রতি আমানতকারীদের অবিচল আস্থার প্রতিফলন। ২০২০ সালে আমানতের পরিমাণ ছিল ৯২,০৬৫ কোটি টাকা যা ২০২১ সালে ৮,৭৯৯ কোটি টাকা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ১,০০,৮৬৪ কোটি টাকায়। এক্ষেত্রে ব্যাংকের প্রবৃদ্ধি ১০%। ২০২১ সালে শেয়ার হোল্ডার ইক্যুইটির পরিমাণ ৪,০৫৭ কোটি টাকা। চলতি বছরের রিটার্ন অন ইক্যুইটি হল ৩.৩৯%। ২০২১ সালে ব্যাংকের মোট বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে ৩৯,০৩৩ কোটি টাকায় যা ২০২০ সালে ছিল ২৯,৬২১ কোটি টাকা যার প্রবৃদ্ধির হার ৩২%। এ পর্যন্ত ব্যাংক সরকারি বিল ও বন্ডে ৩০,২৯৯ কোটি টাকা বিনিয়োগ করেছে। ২০২১ সালে ব্যাংকের বিনিয়োগ আয় ২০২০ সালের তুলনায় ৫৬৪ কোটি টাকা বৃদ্ধি পেয়ে ২,৩৪০ কোটি টাকায় দাঁড়িয়েছে। ২০২১ সালে ব্যাংকের পরিচালন মুনাফা দাঁড়িয়েছে ৬৪৮ কোটি টাকা এবং মোট পরিচালন আয় দাঁড়িয়েছে ২,৩৯৭ কোটি টাকায়।
বৈদেশিক রেমিট্যান্স আহরণের ক্ষেত্রে ব্যাংক পূর্ববর্তী বছরগুলোর ন্যায় এ বছরেও রাষ্ট্রায়ত্ত মালিকানাধীন ব্যাংকগুলোর মধ্যে প্রথম স্থান এবং সকল ব্যাংকসমূহের মধ্যে ২য় স্থান ধরে রেখেছে। ২০২১ সালে ব্যাংক ১৭,৯৬১ কোটি টাকা বৈদেশিক রেমিট্যান্স আহরণ করেছে। ২০২১ সালে মোট আমদানির পরিমাণ ৩৯,৯২২ কোটি টাকা যা ২০২০ সালে ছিল ২৪,৮৭৪ কোটি টাকা অর্থাৎ আমদানির পরিমাণ বৃদ্ধি পেয়েছে ১৫,০৪৮ কোটি টাকা বা ৬১%। ২০২১ সালে মোট রপ্তানির পরিমাণ ১৪,৭৬৬ কোটি টাকা যা ২০২০ সালে ছিল ১০,৬৩৭ কোটি টাকা। ২০২১ সাল পর্যন্ত অগ্রণী ব্যাংক পদ্মা সেতুর বৈদেশিক পেমেন্টের ক্ষেত্রে এককভাবে ১.৪ বিলিয়ন মার্কিন ডলার যোগান দিয়েছে।
২০২১ সালে শ্রেণীকৃত ঋণ হতে আদায় হয়েছে ৭২০ কোটি টাকা। এর মধ্যে নগদ আদায়ের পরিমাণ ছিল ২১৯ কোটি টাকা, অবলোপনকৃত ঋণ হতে আদায়ের পরিমাণ ছিল ৭৪ কোটি টাকা। এছাড়া ২০২১ সালে বাংলাদেশ ব্যাংকের সাথে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের সকল শর্তের যথাযথ পরিপালন নিশ্চিত করা হয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

কপিরাইট © অগ্রণী ব্যাংক লিমিটেড কর্তৃক সংরক্ষিত | Newsphere by AF themes.